শিশুদের ল্যাপারোস্কোপিক কোলেসিসটেকটমি

প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে পিত্ত পাথর একটি খুব সাধারণ ব্যাপার, বিশেষভাবে নারীদের বেলায়। পিত্ত-পাথর চিকিৎসার জন্য ল্যাপারোস্কোপিক কোলেসিস্টেকটমি সার্জারিকে সাধারণত বেছে নেয়া হয়। প্রতিদিন সারা বাংলাদেশে জেনারেল সার্জনগণ শত শত প্রাপ্তবয়স্কদের ল্যাপারোস্কোপিক কোলেসিসটেকটমি সার্জারি করে চলছেন।

এতো গেল প্রাপ্তবয়স্কদের কথা, কিন্তু শিশুদের বেলায় কি হবে ? আমরা সবসময় জেনে আসছি যে পিত্ত পাথর বড়দের রোগ। এখন আমরা শিশুদেরও ল্যাপারোস্কোপিক কোলেসিসটেকটমি করছি। পদ্মা জেনারেল হাসপাতালের পেডিয়াট্রিক সার্জারি বিভাগে ২০১৭ এর মে মাসে ৫ বছর ৮ মাস বয়স এবং ৩ বছর ২ মাস বয়সের ২ টি শিশুর এই অপারেশন হয়। কেউ কি এটা বিশ্বাস করবেন যে, জুন মাসে মাত্র ২ বছর ৮ মাস বয়সের আরও একটি ফুটফুটে শিশুর এই অপারেশন হয়েছে? শিশুটি পেটে ব্যথা আর ঠিকমত খাবার হজম হচ্ছে না এই সমস্যা নিয়ে এসেছিল। আলট্রাসনোগ্রাম পরীক্ষায় দেখা যায়, তার গল ব্লাডারে ৯ মিলিমিটার আকৃতির একটি পাথর আছে। এই ৩ টি শিশুই কন্যা শিশু। এদের কোন হেমোলাইটিক রোগ ছিল না যাতে লোহিত রক্তকণিকা নিজ থেকে ভেঙে যায় এবং পিত্ত পাথর থেকে ব্লাড পিগমেন্ট হয়। ওদের পারিবারিক ইতিহাসেও এ জাতীয় ব্যাপার ছিল না। সার্জারির পর ৩ টি শিশু একদম ভাল আছে।

বাচ্চাদের ল্যাপারোস্কোপিক সার্জারি চিকিৎসা ক্ষেত্রে একটি বাস্তব চ্যালেঞ্জ। যেহেতু শিশুদের পেট ছোট, সেজন্য ওদের পেটের ভিতরে ল্যাপারোস্কোপিক যন্ত্রপাতি দিয়ে কাজ করার জন্য খুব কম জায়গা থাকে। পদ্মা জেনারেল হাসপাতালের পেডিয়াট্রিক সার্জারি বিভাগে আমরা ১০ বছর ধরে নিয়মিতভাবে শিশুদের ল্যাপারোস্কোপি করছি, কারণ আমাদের আছে শিশু উপযোগী ল্যাপারোস্কোপিক যন্ত্রপাতি, দক্ষ পেডিয়াট্রিক সার্জন আর অবশ্যই প্রশিক্ষিত পেডিয়াট্রিক অ্যানেসথেসিয়া টিম।

 

Scroll to Top

For Admission&Appointment

For Emergency&Ambulance

Padma General Hospital-290 Sonargaon Road Dhaka-1205-103 Veeruttam C.R.dotto Road